এন্ড্রয়েড ডিভাইস কি বেশি স্লো?

Lifestyle Music Sports Tech Uncategorized অফিস এপ্লিকেশন অ্যানড্রয়েড উইন্ডোজ উৎসব এক্সেল এডোবি ইলাস্ট্রেটর এডোবি ফটোশপ এফিলিয়েট মার্কেটিং ওয়ার্ড ওয়েব ডিজাইন কম্পিউটার কাটিং কুইক ট্রিকস গার্মেন্টস /টেক্সটাইল গেমস গ্রাফিক্স ডিজাইন টেক ট্রিকস টেক নিউজ টেকনোলজি পাওয়ার পয়েন্ট পূজা ফিনিশিং ফেব্রিক ফ্রিল্যান্সিং রমজান রোমান্টিক স্টোরি সুইং স্বাস্থ্য

যে কোন ডিভাইস নতুন নতুন ইউজ করার সময় স্পীড বেশি পাওয়া যায়।পরে দিন যেতে যেতে দেখা যায় স্পীড কিছুটা কমে আসে। আসলে এতে ডিভাইসের কোন দোষ নেই, আপনার ব্যবহার করার কারনে এমনটি হচ্ছে । জাঙ্ক ফাইল জমে থাকে। বেশি এপ্লিকেশন ইন্সটল করেছেন,র্যাম ইউসেজ বেশি হচ্ছে, গান,ভিডিও,মুভি ইত্যাদি অতিরিক্ত রেখেছেন। যার কারনে ডিভাইস কিছুটা হলে ও স্লো হয়ে যাবে । সব সময় মনে রাখবেন যত টুকু মেমোরি আছে তার মিনিমাম ২০% খালি রাখবেন । এখন আসি আসল কথায়, ডিভাইস বেশ স্লো, কোন কিছুতেই গতি বাড়ানো যাচ্ছে না । তখন শেষ একটাই উপায় থাকে । আর তা হল ফোন রিসেট করা । মানে সকল সেটিং ডাটা মুছে ফোনটাকে নতুন এর মত করে চালু করা।

রিসেট তো সবাই করতে জানেন, তবে তার আগে একটি কাজ করা জরুরি। তা হল, আপনার ফোনের সকল ডাটার ব্যাকআপ রাখা । ডাটা ব্যাকআপ রাখার জন্য আপনাকে যা করতে হবে তা হল : প্রথমে ফোনটা অফ করে নিন। তারপর ফোনের পাওয়ার বাটন,ভলিউম ডাউন বাটন চেপে ধরে রাখুন, দেখতে পাবেন বেশ কিছু লিখা দেখা যাচ্ছে । সেখান থেকে আপনি Backup লিখাতে ক্লিক করুন ।

দেখতে পাবেন আপনার ডাটা, সেটিং সমূহ ব্যাকআপ হয়ে তারিখ অনুযায়ী একটি ফোল্ডার দেখা যাচ্ছে। অবশ্যই মেমোরি কার্ডে রাখবেন । কারন ফোনের মেমোরিতে থাকলে ডাটা মুছার সময় ব্যাকআপটা ও মুছে যাবে ।

এখন ব্যাকআপ হয়ে গেলে রিবুট করে দেখুন । রিবুট লিখাতে ক্লিক করুন। ডিভাইস চালু হলে ব্যাকআপ ফোল্ডারটা ফোন মেমোরি থেকে এক্সটারনাল মেমোরি কার্ডে নিয়ে আসুন। এবার আবার একই ভাবে ফোন অফ করে ফোনের পাওয়ার বাটন,ভলিউম ডাউন বাটন চেপে ধরে রাখুন, তারপর দেখুন হোয়াইপ ডাতা/রিসেট ফ্যাক্টরি ডাটা। এই লিখা দেখতে পেলে এটা তে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার ডিভাইসের সকল ডাটা মুছে যাবে । ভয় পাবেন না, এখন আপনি ব্যকআপ লিখাতে ক্লিক করে তারিখ দিয়ে সেভ করা ফোল্ডারটিকে পথ দেখিয়ে দিন। ব্যাস কাজ শেষ। ব্যাকআপ হয়ে গেলে ডিভাইস রিবুট করে চালু করুন।দেখুন আপনার ডিভাইস আগের মতই আছে তবে অনেক স্পীড হয়েছে ।

এন্ড্রয়েড ফোন অটোমেটিক স্লো হয়ে গেলে কি করবেন?

এন্ডয়েড মোবাইল আমাদের নিত্যদিনের সঙ্গী। এমন লোক খুব কমই পাওয়া যাবে যারা এন্ডয়েড মোবাইল ব্যবহার করেন না, বিশেষ করে ইয়ং জেনেরেশনের ৯০% ই এন্ডয়েড মোবাইল ব্যবহার করে। নানা কারনে আপনার সাধের এন্ডয়েড মোবাইলটি স্লো বা ধীর গতির হয়ে যায়। আর ধীর গতির হলে মেঝাজ কেমন হয় হয় তা প্রতেক্যেরই জানা। কিছু কিছু কারনে এন্ডয়েড মোবাইল স্লো হয়ে যায়। যেমনঃ

  • Ram এর তুলনায় বেশি এপস ইনস্টল করলে।
  • ক্যাশ ফাইল বেশি জমা হলে।
  • Background অনেক সময় কিছু চালু থাকে যা এন্ডয়েড মোবাইলকে স্লো করে দেয়।
  • ফোনের ম্যামোরি বা এসডি কার্ড ফুল থাকলে ও এন্ডয়েড মোবাইল স্লো হয়ে যায়। এছাড়াও আরো কিছু কারন আছে যা আপনাদের মোটামুটি জানা তাই এ বিষয়ে বেশি কিছু দিলাম না ।

এন্ডয়েড মোবাইলটি যদি স্লো ই হয়ে যায় তবে কি করবেনঃ

  • অপ্রয়োজনীয় এপ ডিলিট করে ফেলুন।
  • যে সব এপ অনেক দিন পরপর ব্যবহার করেন সেগুলোর ব্যাকআপ রেখে ডিলেট করে নিন, যখন দরকার হবে তখন আবার ইনস্টল দিবেন।
  • কাস্টম রম তৈরি করুন, গুগলে সার্চ দিন কাস্টম রম তৈরি করার অনেক টিপস পেয়ে যাবেন।
সবশেষে মজার একটি এপ দেব যা অটোমেটিকভাবে অপ্রয়োজনীয় ডাটা ডিলট করে দেবে। AutoKiller Memory Optimizer 8.6.197_197.apk এপটি ডাউনলোড করে ইনস্টল করে নিন।
  • এবার এপটি ওপেন করুন। Advance এ ক্লিক করুন।
  • এবার প্রথম ঘরে ৩৭ এর পরিবর্তে ১০০ লিখুন।
  • ব্যাস, আপনার কাজ শেষ। এপটি নিজে নিজেই এন্ডয়েডকে স্লো হওয়া থেকে রক্ষা করবে।
বিঃ দ্রঃ এপটি আনরুট এন্ডয়েড এ সাপোর্ট করলে ও ফুল সাপোর্ট পেতে ফোনটি রুট করতে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।